Header Ads

৫টি ব্যায়াম জানা আছে তো উরুর অতিরিক্ত মেদ কমাতে?


এক্সারসাইজ দেহের আকৃতি ঠিক করে এবং শরীরের দূষিত পদার্থসমূহ ঘামের সাহায্যে বের করে দেয়। এছাড়া দেহের চর্বি কমানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই অনুশীলন। ব্যায়াম না করে শুধুমাত্র খাদ্যভ্যাস পরিবর্তনে কাঙ্খিত ফল লাভ সম্ভবপর হয়ে  উঠে না। মাঝে মাঝে শরীরের বিশেষ কিছু জায়গার স্থুলতা নানা সময়েই অপ্রীতিকর ও অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন করে। তেমনই একটি অস্বস্তিকর সমস্যা উরুর অতিরিক্ত মেদ। তাই অবহেলা না করে উরুর অতিরিক্ত মেদের দিকেও নজর দিতে হবে। তা না হলে যে কোন সময় আপনাকে পড়তে হতে পারে অনাকাঙ্খিত ঝামেলায়। তবে চলুন জেনে নেই উরুর মেদ সারাতে কেমন করে অনুশীলন করবেন!


উরুর অতিরিক্ত মেদ কমানোর ব্যায়াম

(১) হঠাৎ নিচের দিকে ঝুঁকে পড়া

এই ব্যায়ামটি উরুর মেদ কমাতে খুবই কার্যকর। প্রথমেই দু পায়ে সোজা হয়ে দাঁড়ান,উদরের মাংসপেশী শিথিল রাখুন। ডান পা সামনের দিকে বাড়ান, দেহের উপরিভাগ সোজা থাকবে। এবার আপনার হাঁটুকে ৯০ ডিগ্রীতে বাঁকানোর চেষ্টা করুন। এ অবস্থায় কিছুক্ষণ স্থির থেকে আবারো আগের অবস্থানে ফিরে আসুন।

(২) উপবেশন ভঙ্গি

দু’পায়ের মাঝখানে সামান্য ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। এবার এমনভাবে বসে পড়ুন যাতে আপনার উরু এবং মেঝে সমন্তরাল হয়। আপনি চাইলে আপনার হাত দুটিও সামনে প্রসারিত করতে পারেন (ছবির মত)। এভাবে ৩০ সেকেন্ড অবস্থান করুন।

(৩) উল্লম্ফন উপবেশন ভঙ্গি

দু’পায়ের মাঝখানে কাঁধ সমান ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান । আপনার হাঁটুকে ৯০ ডিগ্রীতে বাঁকিয়ে বসে পড়ুন। এবার লাফ দিন এবং পূর্বের অবস্থানে ফিরে আসুন । মনে রাখবেন লাফ দেওয়া ও ফিরে আসা যেন খুবই আলতোভাবে হয়। সমস্ত ওজন গোঁড়ালিতে দিয়ে যতদূর সম্ভব হাঁটু বাঁকানোর চেষ্টা করুন ,৩-৮ বার করুন।

(৪) এক হাতে এক পায়ে পৌঁছানো

বাম পায়ে দাঁড়িয়ে ডান হাত সামনে বাড়িয়ে দিন। এবার দেহের উপরের অংশ নিচের দিকে নামাতে থাকুন এবং ডান পা টি পেছনের দিকে নিয়ে যান। এমনভাবে করুন যেমনটি আপনি নিচ থেকে কোন বস্তু উঠানোর সময় করে থাকেন।

(৫) এক পায়ের চাক্রিক ভঙ্গি

আপনার দু’হাত উপুড় করে মেঝেতে শুয়ে পড়ুন। খেয়াল রাখবেন হাতের কব্জি যেন ঊর্ধমুখী হয়। আপানার বাম পা উপরে উঠান। নিঃশ্বাস নিতে নিতে বাম পায়ের সাহায্যে একটি চক্র বা বৃত্তাকৃতির পথের সৃষ্টি করুন। পুরো পা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে এভাবে করুন। এরপর ডান পা দিয়ে একইভাবে করুন। প্রতি পা দিয়ে ৫ বার ঘড়ির কাঁটার দিকে এবং ৫ বার ঘড়ির কাঁটার বিপরীত দিকে চেষ্টা করুন।

এই আসনগুলো নিয়মিত অভ্যাস করলে আপনি ঘরে বসেই হয়ে উঠতে পারেন মেদহীন-সুন্দর উরু তথা পায়ের অধিকারিণী।

Powered by Blogger.