Header Ads

শীর্ষ জেনারেলকে পেলোসির ফোন ট্রাম্পের সম্ভাব্য পারমাণবিক হামলা ঠেকাতে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার শেষ মুহূর্তে এসে পারমাণবিক হামলা চালিয়ে বসতে পারেন বলে আশঙ্কা করছেন ডেমোক্রেটিক পার্টির নেতারা। এ জন্য সতর্কতামূলক ব্যবস্থা নিতে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তার সঙ্গে কথাও বলেছেন ডেমোক্র্যাট নেতা ও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। শুক্রবার তিনি নিজ দল ডেমোক্রেটিক পার্টির সহকর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

মার্কিন কংগ্রেসের শীর্ষ ডেমোক্র্যাট নেতা পেলোসি বলেন, তিনি যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফ মার্ক মিলের সঙ্গে আলোচনা করেছেন। তিনি বলেন, ‘অস্থিতিশীল এক প্রেসিডেন্ট যেন সামরিক পদক্ষেপ কিংবা পারমাণবিক হামলা না চালিয়ে বসেন, সে বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিতেই আমি মার্ক মিলের সঙ্গে কথা বলেছি।’ চিঠিতে পেলোসি লিখেছেন, ‘আমাদের দেশ ও গণতন্ত্রের ওপর বিপর্যস্ত এক প্রেসিডেন্টের হামলা ঠেকিয়ে মার্কিন জনগণকে রক্ষা করতে আমাদের সবকিছুই করতে হবে।

মার্ক মিলের মুখপাত্র কর্নেল ডেভ বাটলার বলেছেন, পেলোসি জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যানকে ফোন করেছিলেন। পারমাণবিক অস্ত্রের কর্তৃত্ব বিষয়ে পেলোসির কথার জবাব দিয়েছেন তিনি।

ডেমোক্র্যাট নেতাদের লেখা চিঠিতে পেলোসি আরও বলেন, ট্রাম্প এখনই স্বেচ্ছায় পদত্যাগ না করলে, অথবা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর না করলে তিনি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত আছেন।

Powered by Blogger.