Header Ads

ডোনাট চকলেট রেসিপি


রেস্টুরেন্ট এবং বেকারিগুলোতে পাওয়া যায় এমন ডেজার্টের মধ্যে ডোনাট বেশ জনপ্রিয়। আড্ডার ফাঁকে কিংবা কফি ব্রেকে ডোনাট পেলে একদম জমে যায়। এর রয়েছে নানা ফ্লেভার, যেমন- অরেঞ্জ, ভ্যানিলা, চকলেট, কোকোনাট, ক্যারামেল আরও কত কি! একেকজনের পছন্দ একেক রকম। কিন্তু চকলেট ফ্লেবার পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এটা তৈরি করা কিন্তু মোটেও কঠিন কিছু নয়, চাইলে মজাদার চকলেট ডোনাট আপনি বাসায়ই বানিয়ে নিতে পারেন।এছাড়া বাচ্চাদের টিফিনের জন্য এটা একদম পারফেক্ট। চলুন দেখে নিই এই হোমমেড ডোনাটের পুরো রেসিপিটি।


চকলেট ডোনাট তৈরির রেসিপি  

উপকরণ

ময়দা- ৩ কাপ

গলানো মাখন- ১০০ গ্রাম

চিনি- ১৫০ গ্রাম

ডিম- ২টি

লবণ- সামান্য 

ইস্ট- ১ চা চামচ

দুধ– ১/২ কাপ 

ঘন চকলেট সস বা সিরাপ- পরিমাণমতো  

সুইট বল- সাজানোর জন্য 

তেল- ভাজার জন্য 


প্রস্তুত প্রণালী

১) দুধ হালকা গরম করে তাতে অল্প লবণ, চিনি ও ইস্ট দিয়ে ঢেকে গরম জায়গায় রাখুন। ২০ মিনিট রাখলেই হবে।

২) এবার আরেকটি বড় বোলে ময়দা আর মাখন দিয়ে ভালো করে মেখে নিয়ে ইস্টের মিশ্রণটুকু ও ডিম দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। 

৩) মিশ্রণটি ১ ঘণ্টার জন্য ঢেকে রেখে দিন এবং খেয়াল করলে দেখবেন এটা বেশ ফুলে উঠেছে। 

৪) এবার খামিরটিকে ময়দা ছিটিয়ে ছোট রুটির মতো বেলে ফেলুন। কাটার বা গোল ধারালো যেকোনো বোতলের ক্যাপ দিয়ে কেটে নিন ডোনাটের শেইপে। 

৫) তারপর ডুবো তেলে ডোনাটগুলো ভাঁজতে হবে, হালকা রঙ হলে নামিয়ে নিন। 

৬) ডোনাটগুলো একটু ঠাণ্ডা হলে ঘন চকলেট সসের মধ্যে ডুবিয়ে সুইট বল ছিটিয়ে পরিবেশন করুন। ফ্রিজে রেখে নিলে চকলেট সসের প্রলেপটি সেট হয়ে যাবে। 

ব্যস, মজাদার চকলেট ডোনাট রেডি টু সার্ভ! দেখলেন তো, কত সহজে অল্প কিছু উপাদান দিয়ে মজাদার এই ডেজার্টটি তৈরি করে নেয়া যায়। ডোনাট বানানোর ক্ষেত্রে গার্নিশিং যত্ন করে করতে হবে কারণ দেখতে সুন্দর হলেই কিন্তু খাওয়ার আগ্রহ জাগে। আপনার পছন্দমতো সাজিয়ে নিন ডোনাটগুলো এবং প্রিয়জনকে তাক লাগিয়ে দিন।

Powered by Blogger.