Header Ads

শীতকালে নিখুঁত মেকআপ পেতে শুষ্ক ত্বকের যত্ন কীভাবে নিবেন?


শীতকাল! তার ওপর শুষ্ক ত্বক? মুখে যেন কোনভাবেই মেকআপ বসতে চাইছেনা? এমন হলে কী করবেন? সমস্যা যেমন আছে তেমনি এই সমস্যার সমাধানও কিন্তু রয়েছে। শীতকালে ত্বকের জন্য প্রয়োজন হয় বাড়তি কিছু যত্নের। যেমন- শীতকালে স্কিন কেয়ার রুটিনে একটি ভাল মানের ময়েশ্চারাইজার থাকা মাস্ট। ঠিক একই ভাবে স্কিন কেয়ার রুটিনে কিছু বিষয় খেয়াল রাখলেই স্কিন এবং মেকআপ রিলেটেড যেকোন সমস্যা থেকেই পরিত্রাণ পাওয়া যাবে সহজেই। আজকে আমরা জেনে নিব, শীতকালে শুষ্ক ত্বকের কিছু স্কিন কেয়ার টিপস নিয়ে। এতে আমাদের স্কিন যেমন ভাল থাকবে, তেমনি মেকআপ করতে যেয়ে যারা নানা রকম সমস্যা ফেইস করেন তাও দূর হবে আশা করছি। চলুন তাহলে জেনে নেই, নিখুঁত মেকআপ পেতে শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার লাইফ সেভিং কিছু টিপস।


কীভাবে বুঝবো ত্বক শুষ্ক কি না? 

ত্বক একেবারেই রুক্ষ এবং উস্কখুস্ক হয়ে যায়

সারাদিনই ত্বক মলিন এবং ফ্যাকাশে লাগবে

শাওয়ার নেয়ার পরপর শরীরে খুবই টানটান অনুভব হবে

অনেক সময় ইচিং বা চুলকানোর মত সমস্যা দেখা দিবে

সহজেই বলিরেখা  পড়ে যাবে স্কিনে

স্কিনে অনেক সময় লালচে ভাব দেখা দিতে পারে

আবার অনেক সময় চামড়া ওঠার মত সমস্যা দেখা দেয়। সাদা সাদা হয়ে থাকে স্কিন। মৃত কোষের পরিমাণ বেড়ে যায়।

ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিকে হয়ে আসে এবং কালচে দেখায়।শীতকালে শুষ্ক ত্বকের যত্নে আমাদের সারাদিনের রুটিনে কিছু পরিবর্তন আনলেই কিন্তু অনেক সমস্যার সমাধান আপনা আপনি হয়ে যাবে। ঘুম থেকে ওঠার পর থেকে আবার ঘুমাতে যাওয়া পর্যন্ত কিছু কাজ নিয়মিত করার অভ্যাস গড়ে তুলতে পারলেই আর কোন ঝামেলা নেই।


নিখুঁত মেকআপ পেতে শীতকালে শুষ্ক ত্বকের যত্ন

ঘুম থেকে উঠেই যে কাজ গুলো করতে ভুলবেন না

১) আমাদের একেক জনের স্কিন টাইপ একেক রকম। তাই প্রথমেই সকালে ঘুম থেকে উঠে আমাদের স্কিনের ধরণ অনুযায়ী একটি ভাল ফেইসওয়াশ দিয়ে মুখ ক্লিন করে নিতে হবে।

২) মুখ প্রপারলি ক্লিন করা হলে সাথে সাথেই স্কিন টাইপ অনুযায়ী একটি ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করে নিতে হবে।

৩) শীতকালে শুষ্ক ত্বকের যত্নে স্ক্রাব ব এক্সফলিয়েট করা মাস্ট। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার ফেইসওয়াশ ব্যবহার করার পর স্ক্রাব ব এক্সফলিয়েট করতে হবে। এতে মৃত কোষের সমস্যা সমাধান হয়ে যাবে সহজেই। পাশাপাশি স্কিনের কালচে ভাবও কমে আসবে।


কোথাও বের হওয়ার আগে অবশ্যই যা করবেন

শীতকালে সূর্যের আলো খুব বেশী প্রখর হয়না বলে আমরা অনেকেই সানস্ক্রিন ব্যবহারে অনীহা করি। অথচ তখন বুঝতেই পারিনা, সামান্য এই অবহেলায় আমরা আমাদের স্কিনের কী পরিমাণ ক্ষতি করছি। তাই,

১) শীতের আরাম আরাম রোদেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। সানস্ক্রিন হতে পারে ক্রিম বা লোশন তবে কোন ভাবেই এটি স্কিপ করা যাবেনা আমাদের ডে কেয়ার রুটিন থেকে।

২) বাহিরে বের হওয়ার সময় এমন সানস্ক্রিন ব্যবহার করতে চেষ্টা করুন, যাতে এসপিএফ ৩০  বা এর উপরে থাকে।

৩) খুব ভাল হয় যদি ময়েশ্চারাইজারযুক্ত সানস্ক্রিন ব্যবহার করা যায়।



রাতে ঘুমানোর আগে স্কিন কেয়ার

সারাদিন যা স্কিন কেয়ারই করি না কেন, ঘুমাতে যাওয়ার আগে স্কিন কেয়ার কোন ভাবেই স্কিপ করা যাবেনা।

১) দিনে যে পরিমাণ ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করা হয়, রাতে তার চেয়ে বেশি পরিমাণে ময়েশ্চারাইজিং লোশন মুখে অ্যাপ্লাই করে নিন।

২) ত্বকের ব্রাইটনেস ধরে রাখতে রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অথবা পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন।

৩) যাদের বয়স ২০ বছরের বেশি তারা নাইট কেয়ার রুটিনে নাইট ক্রিম বা সিরাম  ব্যবহার করতে পারেন।

মেকআপ করতে আমরা যারা ভালবাসি, তাদের মধ্যে অনেকেই শীতকালে স্কিনে নানা ধরনের সমস্যা ফেইস করে থাকি। সারাবছর ভাল কিন্তু শীতকাল আসলেই স্কিনের নানা সমস্যা শুরু হয়। স্কিন কেয়ার রুটিনে জাস্ট কিছু বিষয় খেয়াল রাখলেই এ সমস্যাগুলো থেকে কিছুটা হলেও পরিত্রাণ পাওয়া এবং মন মত মেকআপ লুক ক্রিয়েট করতে কোন অসুবিধা হবে না।

আশা করছি, আজকের লেখাটি আপনাদের জন্য হেল্পফুল ছিল।সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন।

Powered by Blogger.