Header Ads

স্বচ্ছতা থাকতে হবে করোনার টিকাদানে


করোনার টিকা নিয়ে আলোচনায় বিশিষ্টজনেরা বলেছেন, বিজ্ঞানসম্মত যুক্তির ভিত্তিতে স্বচ্ছতা বজায় রেখে করোনার টিকা দিতে হবে। সব মানুষ টিকা নিতে চায় কি না, তা জেনে নেওয়া ভালো। জাতীয়ভাবে টিকা দেওয়ার আগে একটি বা দুটি এলাকায় টিকা দেওয়ার অনুশীলন করা দরকার।


আজ শনিবার সকালে রাজধানীর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বিশিষ্টজনেরা এ কথা বলেন। ‘কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশে হেলথ রিপোর্টার্স ফোরাম।


অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপনের সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক মো. সায়েদুর রহমান বলেন, কে টিকা পেল আর কে পেল না, এই টানাপোড়েনে সমাজে যেন বঞ্চনার অনুভূতি তৈরি না হয়, সমাজ যেন বিভক্তির দিকে না যায়।


আলোচনায় অংশ নিয়ে জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সাল বলেন, সমাজের সবাই টিকা নিতে চাইবেন—এমন নাও হতে পারে। সুতরাং, এ বিষয়ে একটি জরিপ হওয়া জরুরি।


অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক বলেন, ভারত টিকা দেওয়ার আগে একটা অনুশীলন করেছে। এ কাজটি বাংলাদেশেও হওয়া দরকার। তা হলে ভুলত্রুটি চিহ্নিত করা সম্ভব হবে।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএমএর সাবেক সভাপতি অধ্যাপক রশীদ-ই-মাহবুব, বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ, স্বাচিপের মহাসচিব অধ্যাপক আবদুল আজিজ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা।

Powered by Blogger.