Header Ads

অনলাইনে সব সময় থাকে ২০ ভাগ মানুষ


ঘুমানোর সময়, কাজের সময় কিংবা পড়ার সময় আপনি কি সত্যিই অনলাইন থেকে বিচ্ছিন্ন থাকেন? বাস্তবতা তা থেকে ভিন্ন। কোনো না কোনোভাবে অনলাইনের সঙ্গে সংযুক্ত থাকে, এমন মানুষের সংখ্যা এখন প্রচুর। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সম্প্রতি পিউ সার্ভের এক জরিপে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারকারী ২১ শতাংশ মার্কিনী প্রায় সব সময় অনলাইনের সঙ্গে সংযুক্ত থাকে। তবে তরুণদের মাঝে অনলাইনে সংযুক্ত থাকার হার অনেক বেশি।
দুই হাজারেরও বেশি মানুষের ওপর পরিচালিত এ জরিপে দেখা গেছে, ১৮ থেকে ২৯ বছর বয়সী ৩৬ শতাংশ মানুষ ও ৩০ থেকে ৪৯ বছর বয়সী ২৮ শতাংশ মানুষ সব সময় অনলাইনে যুক্ত থাকে। অন্যদিকে ৫০ শতাংশ মানুষের মাঝে এ হার অনেক কম। ৬৫ বছরের বেশি বয়সী মানুষদের মাঝে অনলাইনে সংযুক্ত থাকার হার মাত্র ছয় শতাংশ।
এ জরিপটি করা হয়েছে এ বছরের জুন ও জুলাই মাসে। এতে উঠে এসেছে প্রায় তিন চতুর্থাংশ ব্যক্তিই প্রতিদিন একবার করে অনলাইনে প্রবেশ করে। তাদের মাঝে ৪২ শতাংশ জানিয়েছেন, তারা দিনে বেশ কয়েকবার করে এ কাজ করেন। অন্যদিকে প্রতি ১০ জনে একজন জানিয়েছেন তারা দিনে একবার করে অনলাইনে প্রবেশ করেন। ১৩ শতাংশ মানুষ জানিয়েছেন তারা প্রতি সপ্তাহে এক বা একাধিকবার অনলাইনে প্রবেশ করেন। অন্যদিকে মাত্র ১৩ শতাংশ মানুষ জানিয়েছেন, তারা সম্পূর্ণভাবে ইন্টারনেট ব্যবহার করেন না।
নারী ও পুরুষের মাঝে ইন্টারনেট ব্যবহারের পার্থক্য পাওয়া যায়নি এ গবেষণায়। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিউসার জার্নালে।
Powered by Blogger.