Header Ads

এই ৮ লক্ষণ দেখলে একটু যত্ন নিন শরীরের

পেশীতে টান ধরা, রাতে ঘুম না আসা বা মাড়ি থেকে হঠাৎ রক্তপাত। এই সমস্যাগুলো খুবই সাধারণ এবং আমরা প্রায়শই ভুগি। অধিকাংশ ক্ষেত্রেই এই সব ছোটখাট সমস্যা আমরা পাত্তা দিই না। অথচ এই আপাত তুচ্ছ সমস্যাগুলোই জানান দেয় শরীরের বিভিন্ন ঘাটতি, অসুখ, অসুবিধার কথা। জেনে নিন এমনই কিছু লক্ষণ যেগুলো দেখা দিলে একটু সতর্ক থাকতে হবে।
১. অনিদ্রা, বিরক্তি, পেশীর টান ধরা: শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের ঘাটতির লক্ষণ। টোম্যাটো, কমলালেবু, কলা, পালং শাক এই ঘাটতি মেটাতে পারে।
২. শুষ্ক ত্বক: শরীরে ভিটামিন ই-র ঘাটতি হলে ত্বক খুব বেশি শুষ্ক হয়ে যায়। ডায়েটে সব্জি, মাছ, বাদাম, তেল রাখুন।
৩. মিষ্টির প্রতি আসক্তি: অতিরিক্ত স্ট্রেস বা অবসাদের কারণে মিষ্টি খাবার খাওয়ার প্রতি আসক্তি হয়। আপনার শরীর গ্লুকোজ চাইছে। ঘাটতি মেটাতে ডার্ক চকোলেট বা মধু খান। এতে মোটা হওয়া রুখতে পারবেন। 
৪. বরফের প্রতি আসক্তি: যদি বরফ খেতে ইচ্ছা হয় বার বার তা হলে আপনার শরীরে আয়রনের অভাব হয়েছে বা আপনি রক্তাল্পতায় ভুগছেন। ডিম, রেড মিট খাওয়ার পাশাপাশি অবশ্যই ডাক্তার দেখিয়ে পরামর্শ নিন কী ভাবে এনার্জি বাড়াতে পারেন।   
৫. মাড়ি থেকে রক্তপাত: মাড়ি থেকে রক্তপাত মোটেও ভাল লক্ষণ নয়। আপনার শরীরে ভিটামিন সি-র অভাব হলে এমনটা হতে পারে। লেবু জাতীয় ফল, পালং শাক, সবুজ সব্জি, টোম্যাটো, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি খাওয়া প্রয়োজন খেতে হবে বেশি করে।  
৬. নখ ও চুল: নখ, চুলের ডগা ভেঙে যাওয়া শরীরে বি ভিটামিনের অভাবের লক্ষণ। এমনটা হলে দুধ, মাশরুম জাতীয় খাবার খান।
৭. আইরিসের পাশে সাদা রিং: ৫০ বছর বয়সের পর চোখের আইরিসের উপর এ রকম সাদা রিং দেখা যাওয়া স্বাভাবিক। যদি কম বয়সেই এ রকম দাগ দেখেন তা হলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে কিনা পরীক্ষা করিয়ে নিন।  
৮. পায়ের মাঝের আঙুল লম্বা: একে বলা হয় গ্রিক টো বা মরটন’স টো সিম্পটম। জুতো পরতে অসুবিধা, আঙুল মুড়ে থাকা, ওই আঙুলের নীচের অংশে পায়ের তলায় ব্যথা হওয়ার মতো সমস্যা হয়। বিশেষ ধরনের জুতো না পরলে ব্যথা হওয়া স্বাভাবিক। 
Powered by Blogger.