Header Ads

গুগল ড্রাইভের ফাইল খুঁজে বের করার সহজ উপায়

যাদের বাড়িতে এক্সটার্নাল হার্ড ডিস্ক নেই তাদের ডেটা বা ছবি ভিডিও স্টোর করে রাখতে অনেক সমস্যা হয়। তাদের জন্যে গুগল অনলাইনে ফাইল সংরক্ষণের জন্য গুগল ড্রাইভ নিয়ে আসে। এরপর থেকে গোটা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে ওঠে গুগল ড্রাইভ পরিষেবা। একজন ইউজার চাইলে এখানে সম্পূর্ণ ফ্রিতে ১৫ গিগাবাইট জায়গা পেয়ে যান। এ ড্রাইভে ছবি, ভিডিও, ডকুমেন্ট, অডিও, ছবিসহ সব ধরনের ফাইলই স্টোর করে রাখা যায়।
সব ভালোরও একটা খারাপ দিক রয়েছে। গুগল ড্রাইভের প্রধান সমস্যা এতে অনেক ফাইল রাখলে সহজে প্রয়োজনীয় ফাইল খুঁজে পেতে কাল ঘাম ছুটে যায়। যদি কিছু জিনিস মেনে চলেন তবে আপনাকে কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না। সার্চ টুল ব্যবহার করলেই সহজেই খুঁজে পাওয়া যাবে প্রয়োজনীয় ফাইল। 
কিভাবে সার্চ অপশন ব্যবহার করে আরও সহজে গুগল ড্রাইভ থেকে কোনও ফাইল খুঁজে পাওয়া যাবে তা এখানে তুলে ধরা হলো- প্রথমে গুগল ড্রাইভে ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর উপর ‘search drive’-এ যে ফাইল প্রয়োজন বা খুঁজে পেতে হবে তার নামটি লিখতে হবে।
এরপর এ বক্সের ডান পাশে থাকা অ্যারো চিহ্নে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি অপশন শো করবে। সেখান থেকে যে ফাইলটি সার্চ করতে হবে- সেটি কি ধরনের, কবে ফাইল রাখা হয়েছিলো কিংবা ফাইলটি কার সঙ্গে শেয়ার করা হয়েছিলো ইত্যাদি তথ্যগুলো দিয়ে নিচে থাকা সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে মুর্হূতের মধ্যে আরও কম সময়ে প্রয়োজনীয় ফাইলটি খুঁজে পাওয়া যাবে গুগল ড্রাইভে।
Powered by Blogger.