Header Ads

প্রফেশনাল যোগাযোগে কিছু নিয়মকানুন জেনে রাখুন


প্রফেশনাল নানা যোগাযোগের ক্ষেত্রে কিছু ভদ্রতা সবারই পালন করা উচিত। কারো সঙ্গে পরিচিত হওয়ার, পার্টি বা অনুষ্ঠান করার, খাওয়া-দাওয়ার, কিংবা আচার-আচরণের কিছু পদ্ধতি রয়েছে। এ পদ্ধতিগুলো তুলে ধরা হলে এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. কেউ আপনাকে পরিচয় করিয়ে দেওয়ার সময় দাঁড়িয়ে থাকুন। আপনি সেখানে না থাকলে অন্যরা আপনাকে অহংকারি বলে মনে করবে।
২. ব্যবসায়িক পরিচয়ের সময় আপনার পুরো নাম উল্লেখ করুন। অন্যরা আপনাকে কিভাবে পরিচয় করিয়ে দিচ্ছেন, তাও একটি গুরুত্বপূর্ণ বিষয়।
৩. আপনি উচ্চপদে আসীন হলে পরিচয়ের সময় প্রথমেই করমর্দনের জন্য হাত বাড়িয়ে দিন। একই বিষয় প্রযোজ্য আপনি যদি কোনো অনুষ্ঠান বা পার্টির আয়োজক হন।
৪. উপযুক্ত পোশাক পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। যে কোনো অপরিচিত মানুষ আপনার পোশাক দেখেই আপনার বিষয়ে প্রথম ধারণা করবে।
৫. কথাবার্তা বা উপস্থাপনার সময় এক বা দুইবার ধন্যবাদ জানান। এর বেশি বলার প্রয়োজন নেই আর ধন্যবাদ না দেওয়াটাও অভদ্রতা।
৬. কোনো কাজের সাফল্যের পর এতে জড়িত সবাইকে পৃথক নোট দিন। তাদের কাজের অবদানকে স্বীকৃতি দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।
৭. মোবাইল ফোন পকেটেই রাখুন। মুখোমুখি আপনি যার সঙ্গে কথা বলছেন তাকেই সর্বাধিক গুরুত্ব দিন। প্রয়োজনে আড়ালে গিয়ে মোবাইল ব্যবহার করুন।
৮. কোনো ব্যবসায়িক পার্টিতে প্রত্যেকের জন্য চেয়ারের ব্যবস্থা রাখাই স্বাভাবিক। এক্ষেত্রে অতিরিক্ত আদিখ্যেতা দেখিয়ে একজনকে চেয়ার এগিয়ে দেওয়ার প্রয়োজন নেই। কারণ একজনের চেয়ার যদি আপনি অন্যজনকে দিয়ে দেন তাহলে তা বিড়ম্বনাই বাড়াবে।
৯. সবার সামনে পায়ে পা তুলে বসা অনেকের কাছেই দৃষ্টিকটু কিংবা অহংকারী বলে মনে হতে পারে।
১০. কারো দিকে আঙ্গুল তোলা বা নির্দেশনা দেওয়া মোটেও ভালো কোনো অভ্যাস নয়। অন্যকে বিব্রত করতে পারে বিধায় এটি এড়িয়ে চলতে হবে।
১১. ইমেইল করার সময় তা যেন ভুল মানুষের কাছে না পৌঁছায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন। প্রয়োজনে মেইল ঠিকানা দুইবার করে চেক করে নিন।
১২. কোনো অনুষ্ঠানের শেষ পর্যায়ে যেন গণ্ডগোল না হয় সেজন্য লক্ষ্য রাখুন। সফলভাবে অনুষ্ঠান শেষ করার উপায় আগেই ঠিক করুন। কোনো বিষয় যদি জটিল হয়ে ওঠে তাহলে তা দ্রুত শেষ করার চিন্তা আগেই ভেবে রাখুন।
১৩. আপনি যদি কোনো রেস্টুরেন্টে পারিবারিক পার্টিতে যান এবং খাওয়ার পর বাড়তি খাবার নিয়ে যেতে চান তাতে কারো কোনো আপত্তি থাকার কথা নয়। কিন্তু তা যদি হয় প্রফেশনাল কোনো পার্টি তাহলে এমনটা করবেন না।
Powered by Blogger.