Header Ads

ওষুধ কেনার সময় ফার্মাসিস্টের কাছে ছয়টি বিষয় জেনে নিন


কোনো রোগের কারণে আপনার চিকিৎসকের দ্বারস্থ হতে হয়েছে। আর চিকিৎসক যদি কোনো ওষুধ দেন তাহলে তা কেনার সময় ব্যবহার পদ্ধতি সঠিকভাবে জেনে নিন। ওষুধ বিক্রির সময় এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া ফার্মাসিস্টের দায়িত্ব। আপনি যে রোগের কারণেই ওষুধ নেন না কেন, ওষুধ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া উচিত। এ লেখায় থাকছে তেমন কয়েকটি বিষয়, যা ফার্মাসিস্টের কাছ থেকে জেনে নেওয়া উচিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. ওষুধটি কখন গ্রহণ করতে হবে?
কোনো ওষুধ গ্রহণ করার নির্দিষ্ট সময় রয়েছে। এক্ষেত্রে খালি পেটে ওষুধ গ্রহণের সঙ্গে ভরা পেটে ওষুধ গ্রহণের রাত-দিন পার্থক্য রয়েছে। তাই এ বিষয়টি হেলাফেলা করা উচিত নয়।
২. ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া কী কী রয়েছে?
যে কোনো ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। এক্ষেত্রে যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় তাহলে দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হতে হবে। আর ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জেনে রাখতে হবে আগে থেকেই।
৩. অন্য ওষুধের সঙ্গে সেবন করায় কোনো সমস্যা হবে কি?
আপনার শুধু একটিই ওষুধ নয় আরো ওষুধ থাকতে পারে সেবনের জন্য। আর এসব ওষুধ অন্য কোনোটির সঙ্গে বিক্রিয়া করতে পারে, যা আগেভাগেই জেনে রাখা উচিত।
৪. কোনো খাবার বা পানীয় ত্যাগ করতে হবে কি?
প্রত্যেক ওষুধই সাবধানে গ্রহণ করা উচিত। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে ওষুধটি যেন অন্য কোনো খাবার ও পানীয়ের সঙ্গে বিক্রিয়া না করে। এ কারণে আপনি যে ওষুধ গ্রহণ করছেন তার সঙ্গে কোনো খাবার বা পানীয়ের বিক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, জেনে নিন।
৫. ওষুধের একটি ডোজ বাদ পড়লে কী করতে হবে?
আপনার ওষুধটি নিয়মিত সেবন করার গুরুত্ব জেনে নিন। ওষুধটি কোনো একবার বাদ পড়লে পরবর্তীতে কী করতে হবে, তা এ সময় জেনে নিন।
৬. ওষুধটি কতদিন সেবন করতে হবে?
কোনো ওষুধ সেবন করার জন্য নির্দিষ্ট সময়সীমা থাকে। প্রত্যেক রোগীরই উচিত ওষুধ গ্রহণের এ সময়সীমা জেনে নেওয়া।
Powered by Blogger.