Header Ads

মৃত্যুর ৭৪ বছর পর মাতৃভূমিতে শয়ান

আমেরিকান সেনা সার্জেন্ট ডেভিড রোসেনক্রানজ। তিনি নিহত হয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে, জার্মান সৈন্যদের হাতে। ১৯৪৪ সালের ২৮ সেপ্টেম্বর নেদারল্যাণ্ডে এক ভয়াবহ যুদ্ধে জার্মান সেনাদের মেশিনগানের গুলিতে নিহত হন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ২৮ বছর। দীর্ঘ ৭৪ বছর পর গত সপ্তাহে রোসেনক্রানজের মৃতদেহ তাঁর পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার নিজদেশ যুক্তরাষ্ট্রে তাঁর দাফন সম্পন্ন হয়েছে। 
গতকাল  রিভারসাইড ন্যাশনাল সিমেট্রিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। এখানেই শায়িত আছে তাঁর ৪ ভাই। নেদারল্যাণ্ডের একটি খামারে ১৯৪৪ সালের ২৮ সেপ্টেম্বর জার্মানি সেনাদের মেশিনগানের গুলিতে নিহত হন রোসেনক্রানজ। কয়েক সপ্তাহ সেই খামারটি জার্মান সৈন্যরা দখলে রাখে। এর ফলে তাঁর মরদেহ উদ্ধার করতে ব্যর্থ হয় আমেরিকান সেনারা। কয়েক দশক তিনি নিখোঁজ হিসেবে তালিকাবদ্ধ ছিলেন। অবশেষে এ বছরের শুরুতে ডিএনএ পরীক্ষার মাধ্যমে তাঁর মরদেহ সনাক্ত করা হয়। 
গতকাল  যথাযোগ্য মর্যাদায় তাঁর মরদেহ দাফন করা হয়। তাঁকে মিলিটারী অনার গার্ড দেওয়া হয়। এ সময় সামরিক বাহিনীর পতাকা অর্ধনমিত রাখার পাশাপাশি  সৈন্যরা তোপধ্বনির মাধ্যমে তাঁকে স্যালুট জানান। 
Powered by Blogger.